কি কি খাবার খেলে শরীরের শক্তি বৃদ্ধি পায়!

 কি কি খাবার খেলে শরীরের শক্তি বৃদ্ধি পায়!

যে যে খাবারে দেহের শক্তি বাড়ে

কি কি খাবার খাওয়া হলে দেহে সহজেই শক্তি বৃদ্ধি পায় তা জানা থাকলে কার্যক্ষমতা নিয়ে কোন চিন্তা আর থাকে না। তাহলে চলুন দেখা যাক কোন খাবারে কেমন গুণ আছে। তাহলে চলুন দেখা যাক কি কি খাবার খেলে শরীরের শক্তি বৃদ্ধি পায়।

১) ডিমের কুসুম

শরীরের জন্য খুবই উপকারী হল ডিমের কুসুম । এতে রয়েছে প্রচুর ভিটামিন বি, যা আমাদের দেহে শক্তি সরবরাহ করতে সাহায্য করে। আবার ডিমের মধ্যে বিদ্যমান রয়েছে ভিটামিন ডি যা দেহের হাড় মজবুত করতে সহায়তা করে। এছাড়া দেহে প্রোটিনের ব্যাপক সরবরাহ করে এই ডিমের কুসুম। তাই প্রত্যেক দিন ১ থেকে ২ টি ডিম খাওয়া অভ্যাস করুন।

২) জল

সবাই জানি জল এর বিকল্প কিছু নেই। তবে জল কেন এত প্রয়োজনীয় তা এর গুণাগুণ জানলেই বোঝা যায়। শরীরে পুষ্টি সরবরাহ করতে এবং শক্তি জোগাতে জল বিশেষ ভূমিকা পালন করে। এছাড়া দেহের অপ্রয়োজনীয় উপাদান জলের কারণে ঘাম এবং মূত্রের সাথে শরীর থেকে বের হয়ে যায়। এর ফলে শরীর অনেক বেশি সতেজ ও সুস্থ থাকে। তবে জল খেতে হবে কিছু নিয়ম মেনে।

Nokia 9 Pure View has 5 rear cameras

 কি কি খাবার খেলে শরীরের শক্তি বৃদ্ধি পায়!

৩) কফি

চায়ের থেকে কফি অনেক মানুষের প্রিয়। কফির মধ্যে অনেক বেশি ভিটামিন ডি ও ক্যালসিয়াম থাকায় ব্যায়াম বা শারীরিক কসরত জনিত যেকোনো কাজে দেহে অনেক বেশি শক্তি জোগায়। তাই আজ থেকে শুরু করুন চা এর পরিবর্তে কফি খাওয়া।

৪) সয়াবিন

সয়াবিন খেতে অনেকেই ভালবাসে। কিন্তু আমাকে সয়াবিন খেতে একদম ভাল লাগে না। যাই হক। সয়াবিন এর মধ্যে রয়েছে ভিটামিন বি এবং বি কমপ্লেক্স। এছাড়া রয়েছে কপার ও ফসফরাস যার ফলে খাবারকে ভেঙে তার পুষ্টি গুণাগুণ শরীরে সরবরাহ করতে সহায়তা করে। সয়াবিন খাওয়া শরীরের জন্য খুবই উপকারি।

হৃদরোগের লক্ষণ ও কারন।/

বুক জ্বালা? অম্বল? বাড়িতে থাকা মাত্র ৪ টি উপাদানই করতে পারে এর সমাধান।

৫) শুকনো ফল ও বাদাম

শুকনো ফল ও বাদাম খাওয়া খুব উপকারি। এদের মিশ্রণ শরীরে প্রচুর পরিমানে প্রোটিন সরবরাহ করে। এর মধ্যে থাকা আঁশ শরীরে গ্লুকোজ সরবরাহ করে যার ফলে শরীর অনেকটা স্বাভাবিক থাকে। এছাড়া এর মধ্যে রয়েছে প্রচুর প্রোটিন যা দেহের পেশিকে শক্তিশালী ও মজবুত করতে সাহায্য করে।

৬) কুমড়ো বীজ

কুমড়োর বীজ খাবার হিসেবে অনেকের কাছে প্রিয়। অনেকে কুমড়োর বীজ ভেজে খেতে পছন্দ করেন। এ বীজে প্রচুর ম্যাঙ্গানিজ, প্রোটিন, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, ফসফরাস, রয়েছে। এ উপাদানগুলো দেহের শক্তি বাড়াতে কার্যকর ভূমিকা পালন করে থাকে। শারীরিক কসরত বা ব্যায়াম যেকোনো কাজ করার সময় যে দেহের জন্য যে শক্তি প্রয়োজন হয়, এই কুমড়ো বীজের মধ্যে তার প্রায় সব গুণাগুণ রয়েছে। তাই কুমড়োর বীজ খাওয়া খুব ভাল।

এছাড়া আরও বিভিন্ন ধরণের খাবার আছে যা খাওয়া শরীরের পক্ষে খুবই উপকারি। আমরা এখানে শুধু মাত্র ৬ টি খাবার সম্পর্কে বলেছি।

Samsung Galaxy J8 Price in India, Full Specification, Features

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *