বুক জ্বালা? অম্বল? বাড়িতে থাকা মাত্র ৪ টি উপাদানই করতে পারে এর সমাধান।

অম্বল

মশলাদার খাবার কার না পছন্দ। আর যদি মশলাদার খাবার খেয়ে বদহজম হয় তাহলে অ্যালোপাথি ওষুধ বা চিকিৎসকের কাছে যাওয়ার প্রয়োজন হয়ে দাঁড়ায়। তবে এই সমস্যার সমাধান রয়েছে আপনার রান্নাঘরে। আপনার রান্নাঘরে এমন কিছু উপাদান রয়েছে যা বেবহার করলে এই সমস্যা দূর হয়ে যাবে।

প্রতিদিন মাত্র ১টি কলা খেয়ে দূরে রাখুন ১২টি স্বাস্থ্য সমস্যা।

আপনার যদি খাওয়া-দাওয়ার মধ্যে অনিয়ম হয় তাহলে গ্যাস-অম্বল হওয়ার সম্ভবনা থাকে। আর তারপর ওষুধ গেলা এবং চিকিৎসকের কাছে দৌড়ানো শুরু।

খেতে ভালোবাসেন না এমন মানুষের সংখ্যা নেহাত খুব কম। কিন্তু খেতে ভালোবেসেও অ্যাসিডিটির বা বদহজমের কথা ভেবে অনেক কে গুটিয়ে রাখতে ভাল ভাল খাবার। মশালাদার খাবার বা খাবারের সময় বাঁ অনিয়মের কারণেই সাধারণত অ্যাসিডিটি বাঁ বদহজমের সমস্যা দেখা দেয় এবং এই অস্বস্তিকর এই সমস্যার কারণে অনেকেই ওষুধের শরণাপন্ন হতে হয়। কিন্তু আপনি কি জানেন, কোনও ওষুধ বা ডাক্তারি চিকিৎসার সাহায্য ছাড়াই অ্যাসিডিটি বা বদহজম দূর করতে পারেন? এর জন্য আপনাকে কেবল নিজের খাবারের তালিকায় সামান্য কিছু বদল করতে হবে। এমন কিছু খাবার আছে যা অ্যাসিডিটি বাঁ বদহজমের সমস্যা স্বাভাবিক ভাবে অনেকাংশে কমিয়ে দিতে পারে সক্ষম।

তাহলে চলুন জেনে নেওয়া যাক কি সেই উপাদান যা গ্যাস-অম্বল দূর করার জন্য বেবহার করতে হবে।

অম্বল

১) শসা

অনেকে মানুষ আছে যারা অ্যাসিডিটির সমস্যায় এতো ভোগেন যে তাদের বারেবারে ওষুধ খেতে হয়। কিন্তু এই ওষুধের উপর নির্ভরতা কমাতে হবে আপনাকে। এর পরিবর্তে শসা খান। শসার মধ্যে প্রচুর পরিমাণে জল থাকে যা আপনার শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। শসা অ্যাসিড রিফ্লাক্স কমিয়ে দেয় যার ফলে অ্যাসিডিটির সমস্যা অনেকাংশে কমে যায়। তাই অ্যাসিডিটি বা বদহজমের জন্য শসা খুবই উপকারি উপাদান।

২) কাঁচা ছাঁচ বা ঠাণ্ডা দুধ

দুধ হাড় এবং শরীরের জন্য প্রচণ্ড উপকারি। দুধের মধ্যে প্রায় সব রকম ভিটামিন রয়েছে। আর এই ঠাণ্ডা দুধ বা কাঁচা ছাঁচ অ্যাসিডিটি বাঁ বদহজমের সমস্যার সমাধান দূর করতে সাহায্য করে।

৩) তরমুজ

তরমুজের মধ্যে রয়েছে অত্যধিক পরিমাণ জলীয়। আর এই জলীয় পদার্থই অ্যাসিডিটি থেকে রক্ষা করে। তরমুজ শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এর পাশাপাশি পিএইচ এর মাত্রাও কমাতে সাহায্য করে। তরমুজে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস এবং ফাইবারও রয়েছে। যা বদহজম বা অ্যাসিডিটি জন্য খুবই উপকারি।

৪) নারকেলের জল

নারকেলের জল যেমন খেতে খুবই সুস্বাদু তেমনি শরীরের জন্যও খুবি উপকারি। এই নারকেলের জল আপনার দেহ থেকে সব রকম বিষাক্ত পদার্থ অপসারণ করতে সাহায্য করে। নারকেলের জল অ্যাসিডিটি বা বদহজমের সমস্যাও দূর করে দেয়।

৫) কলা

কলা খেতে প্রায় সব মানুষই পছন্দ করে। আর কলার উপকারিতা অপরিসীম! কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমানে পটাসিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্ট। কলা অ্যাসিড রিফ্লাক্স কমাতে সাহায্য করে। কলার মধ্যে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে যা অ্যাসিডিটি বা বদহজম থেকে আমাদের রক্ষা করে। তাই কলা খাওয়া খুবই উপকারি।

দাঁত ব্যাথার ঘরোয়া চিকিৎসা।

Best Smartphone

প্রতিদিন মাত্র ১টি কলা খেয়ে দূরে রাখুন ১২টি স্বাস্থ্য সমস্যা।

Vivo V11 pro 64 GB price in India-Full Specificaton

4 Comments

  1. aahilAuthor February 22, 2019 Reply
  2. rollex11 download March 19, 2019 Reply
  3. Sk Rahamatulla March 29, 2019 Reply

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *